Analyst Forum

পাবলিক লিষ্টেড কোম্পানীতে কারা স্বতন্ত্র পরিচালক হতে পারেন

Posted By : iftekhar    May 28, 2019   

image not available

স্বতন্ত্র পরিচালক কারা হতে পারেন এবং তাদের কি যোগ্যতা থাকা প্রয়োজন?

পাবলিক লিষ্টেড কোম্পানীতে স্বতন্ত্র পরিচালকদের অর্ন্তভূক্তি বাংলাদেশে নতুন। ২০০৬ সালে লিষ্টেড কোম্পানীতে ১ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগের বিধান রেখে বিএসইসি কর্তৃক রুল জারী করা হয়। নিম্নবর্ণিত ছকে এতদাঞ্চলের স্বতন্ত্র পরিচালক নিয়োগের একটি সার সংক্ষেপ বিবৃত করা হলো;

ক্রমিক নং

দেশের নাম

বৎসর/প্রবর্তনের তারিখ

রেফারেন্স

ভারত

২০০০

স্টক এক্সচেঞ্জের তালিকাভূক্ত চুক্তির ৪৯ ধারা মোতাবেক।

পাকিস্থান

২০১২ সন থেকে বাধ্যতামূলক

কর্পোরেট সুশাসন কোডের ২০১২, ধারা (১) (বি) অনুযায়ী।

থাইল্যান্ড

১৯৯৯

পিসিএ কোন কমিটি গঠনের ব্যাপারে বাধ্যবাধকতা না করলেও এসইসি কর্তৃক সমস্ত লিষ্টিং কোম্পানীকে অডিট কমিটি গঠনের ব্যাপারে বাধ্যবাধকতা আরোপ করেন।

মালয়েশিয়া

২০১২

মালয়েশিয়ান কর্পোরেট সুশাসন ২০১২ সালের কোড অনুযায়ী।

শ্রীলংকা

১৯৯৭

শ্রীলংকান সিএ ইনষ্টিটিউট কর্পোরেট সুশাসন প্রতিষ্ঠার ব্যাপারে মূখ্য ভূমিকা গ্রহন করেন।

সিঙ্গাপুর

২০০১

নিয়ম পালন এবং ব্যাখ্যা প্রদান বিষয়ে সিঙ্গাপুর একটি অগ্রগামী দেশ।

আমাদের দেশে স্বতন্ত্র পরিচালক নির্বাচনের আইন করা হয়েছে। কোম্পানীতে স্বতন্ত্র পরিচালক থাকলেই আইন পালন হয়ে যায়, ধরে নেওয়া হয়। সত্যিকার অর্থে কোম্পানী উদ্যোক্তাদের পরিচিত বন্ধু বান্ধব স্বতন্ত্র পরিচালক হিসাবে নিয়োগ পান। সঙ্গত কারণে স্বতন্ত্র পরিচালক স্বতন্ত্র বা স্বাধীন নয়। অনেক ক্ষেত্রে যে সকল কোম্পানীতে স্বতন্ত্র পরিচালক হিসাবে যারা নিয়োজিত আছেন তাদের ঐ সকল ক্ষেত্রে উল্লেখযোগ্য অভিজ্ঞতা ও দক্ষতা নাই। এ অবস্থা থেকে আমরা পরিত্রান পেতে পারি কিভাবে?

এতদ্ববিষয়ে স্ব স্ব ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ লোকদের দ্বারা জাতীয় ভিত্তিতে একটি প্যানেল গঠন করা যেতে পারে। এটি দু’ভাবে হতে পারে। একটি নির্দিষ্ট কোম্পানীর ধরন ও বৈশিষ্টের সাথে সঙ্গতিপূর্ণ অভিজ্ঞ ও দক্ষ লোকদের মধ্যে হতে দরখাস্ত আহ্বান পূর্বক নিখুঁত ও পূর্নাঙ্গ যাচাই বাছাইয়ের মাধ্যমে অন্যটি একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন সার্চ কমিটির মাধ্যমে বিশেষ প্রাজ্ঞ ও অভিজ্ঞ লোকদের মধ্য হতে বর্নিত প্যানেলের সদস্য নির্বাচন। বিদেশে কর্মরত অনেক প্রাজ্ঞ ও অভিজ্ঞ লোকও উক্ত প্যানেলের সদস্য হতে আগ্রহ দেখাতে পারে। প্যানেলের সদস্যদের ২ বৎসর পরপর আপডেট করা যেতে পারে। প্যানেল সদস্যদের পারফরমেন্স মনিটর করার জন্য একটি Well Define Mechanishm থাকা প্রয়োজন। প্রতি বৎসর স্বতন্ত্র পরিচালকদের নিয়ে একটি জাতীয় ভিত্তিক কনফারেন্স করা উচিৎ। প্রত্যেক স্বতন্ত্র পরিচালকের একটি নির্দিষ্ট কোড থাকবে যা তাদের পরিচিতি হিসাবে গন্য হবে। এতে তাদের গর্ব করার মতো একটি সামাজিক অবস্থানও থাকবে। পারফরমেন্সের জন্য বাধ্য বাধকতা থাকায় এটি অর্জনের জন্য ভিআইপি এবং সিআইপি দের ন্যায় তাদের সবিশেষ প্রচেষ্টা অব্যাহত থাকবে। তাছাড়া বার্ষিক সাধারণ সভায় স্বতন্ত্র পরিচালকদের বক্তব্য পেশের বিষয়টি আইনী বাধ্যবাধকতার আওতায় আনা যেতে পারে। বিনিয়োগকারীদের বিনিয়োগ সিদ্ধান্ত নেওয়ার সময় স্বতন্ত্র পরিচালকের সুনাম বিবেচনায় আনা যেতে পারে।

মোহাম্মদ মহিউদ্দিন, এফসিএমএ

প্রাক্তন সভাপতি(১৯৯৫)আইসিএমএবি

ব্যবস্থাপনা পরিচালক,

আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেড।

ঢাকা স্টক একচেঞ্জ ট্রেক নং-১০৬,

চট্টগ্রাম স্টক একচেঞ্জ ট্রেক নং-০০৫,

লেখক: ” শেয়ার বাজার জিজ্ঞাসা”

֩ Comments (0)

No comments, be the first who add

Administrator

Close Name:

Password:

Add Comment

Close       
     
-
-


B I U URL    :) :( :P :D :S :O :=) :|H :X :-*

Add this verification code:   82cf2



Analyst Forum