Analyst Forum

মার্জিন-লোন ক্ষতিকর ?

Posted By : iftekhar    May 28, 2019   

image not available

মার্জিন-লোন ক্ষতিকর


পুঁজিবাজারে একটি বহুল পরিচিত শব্দ- ‘মার্জিন লোন’। যে সকল সিকিউরিটিস্ হাউস এর মালিকানা ব্যাংক, ইনস্যুরেন্স, লিজিং কোম্পানি এবং মার্চেন্ট ব্যাংকের হাতে, সে সকল প্রতিষ্ঠানই মূলত মার্জিন লোনের প্রবক্তা।

অনেক বিশেষজ্ঞ মনে করেন মার্জিন লোন নির্ভর পুঁজিবাজার সুসময়ের বন্ধু, দুঃসময়ের শত্রু। এই বন্ধু যখন শ্ত্রুতে পরিণত হয় তখন সে বন্ধু হতে পারে ভয়ংকর!!!

শেয়ারের দর যখন কমতে থাকে তখন মার্জিন লোন এডজাস্টমেন্টের প্রেসার ক্রমান্বয়ে বাড়তে থাকে। শেয়ারের সেল প্রেসার বেড়ে যায়। বাজার ৪০ পয়েন্ট পড়ে যাওয়ার পরিস্থিতিতে ফোর্স সেল হয়। অর্থাৎ সেল প্রেসার বেড়ে যাওয়ার কারণে ৭০-৮০ তে পড়ে যেতে দেখা যায়। লোন এডজাস্টমেন্টের নামে ফোর্স সেল খুব কম হয়। কিন্তু বাজার আরো পড়ে যাবে এই ভীতি সৃষ্টি করে ক্লাইন্টকে সেল মুডে নিয়ে আসে। ক্লায়েন্ট লস হওয়া সত্তেও শেয়ার বিক্রয় করে ফেলেন। অনেক বিশেষজ্ঞ একে মার্জিন ট্র্যাপ বলে থাকেন।

বিনিয়োগকারীকে মার্জিন লোন দেয়ার সময় তাঁর বাজার দক্ষতা আছে কিনা সাধারণত তা যাচাই করা হয় না। সেক্ষেত্রে দেখা হয় তাঁর মার্জিনেবল সিকিউরিটিস্‌ কত আছে। এই মাপকাঠির কার্যকারিতা যথেষ্ট প্রশ্নবিদ্ধ। যাদের মার্জিন লোন এর টাকা ব্যবহারের দক্ষতা নাই অথবা যে পুঁজিবাজার সম্পর্কে ভালো-মন্দ বুঝেনা তাকে মার্জিন লোন দেয়াটা কতটুকু যৌক্তিক ?। মার্জিন লোন দেয়া প্রতিষ্ঠান গুলোর লক্ষ্য হলো – বেশি বেশি মার্জিন লোন দেয়া এবং লোনের টাকা ইন্টারেস্ট সহ নিরাপদে ফিরে পাওয়া।

মার্জিন লোন আমাদের পুঁজিবাজারের জন্য বিষ সরূপ এবং এটি কতটুকু বিষাক্ত তার প্রমাণ অতীতে আমরা বহুভাবে পেয়েছি। মার্কেট রেগুলেটরদের দেখা উচিত পুঁজিবাজারে মোট মার্জিন লোন এর পরিমাণ কতো এবং পরিস্থিতি যদি প্রতিকুলে যায় সেক্ষেত্রে এই মার্জিন লোন এডজাস্টমেন্ট করলে কতজন বিনিয়োগকারী কি পরিমাণ ক্ষতির সম্মুখীন হতে পারেন।     

যুক্তিরখাতিরে আরেকটা কথা উল্লেখ করা যায়, সেটি হল একটি কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় লোন এড়িয়ে চলার জন্য। লোন না করে মূলধন বাড়ানোর একটি উপায় হল পুঁজিবাজার। সেক্ষেত্রে উক্ত কোম্পানির শেয়ার ক্রয়ের জন্য আমরা কেন লোনের বোঝা বহন করব। এদিক থেকে চিন্তা করলে মার্জিন লোন নেওয়া একেবারেই অযৌক্তিক।  


মার্জিন লোন পুরোপুরি বন্ধ করে দেয়া সম্ভব নয়। অধিকাংশ মার্চেন্ট ব্যাংকের আয়ের সিংহভাগ আসে এখান থেকে। মার্জিন লোন নিয়ে সুনির্দিষ্ট নীতিমালার প্রয়োজন। আমাদের দেশের পুঁজিবাজার মার্জিন লোন ভিত্তিক। দীর্ঘমেয়াদে এটি পুঁজিবাজারের জন্য ক্ষতিকর। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত পুঁজিবাজারের ভবিষ্যৎ মঙ্গলের জন্য মার্জিন লোন হ্রাসে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা। মার্চেন্ট ব্যাংক গুলোর উচিত হবে শুধু মার্জিনেবল সিকিউরিটিস্‌ না দেখে, লোন এর টাকা ব্যবহারে বিনিয়োগকারীর দক্ষতা ও বিবেচনা করা। সাধারণ বিনিয়োগকারীদের উচিত মার্জিন লোন থেকে বিরত থাকা।


মোহাম্মদ মহিউদ্দিন, এফসিএমএ

প্রাক্তন সভাপতি(১৯৯৫)আইসিএমএবি

ব্যবস্থাপনা পরিচালক,

আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেড।

ঢাকা স্টক একচেঞ্জ ট্রেক নং-১০৬,

চট্টগ্রাম স্টক একচেঞ্জ ট্রেক নং-০০৫,

লেখক: শেয়ার বাজার জিজ্ঞাসা

֩ Comments (0)

No comments, be the first who add

Administrator

Close Name:

Password:

Add Comment

Close       
     
-
-


B I U URL    :) :( :P :D :S :O :=) :|H :X :-*

Add this verification code:   9d852



Analyst Forum