Analyst Forum

শেয়ার ক্রয়বিক্রয়ে ক্রেতাবিক্রেতার মনস্তাত্বিক ভাবনা

Posted By : iftekhar    May 13, 2019   

image not available

একজন যখন শেয়ার বিক্রয় করেন আর একজন ক্রয় করেন। যিনি বিক্রয় করেন তিনি কি মনে করে বিক্রয় করছেন এবং যিনি ক্রয় করছেন তিনি কি মনে করে ক্রয় করছেন?

সাধারণত পুঁজিবাজারে বিক্রেতা ও ক্রেতার দর একই হলে ক্রয় বিক্রয় স্বয়ংক্রিয় ভাবে সম্পন্ন হয়ে যায়। কেউ কাউকে কিছু বলতে হয়না। ক্রেতা মনে করেন আগামীতে দর বাড়বে। তিনি লাভ করতে পারবেন। তিনি দেখতে পেলেন পূর্বের তলনায় দর অনেক কমে গেছে। এখনই ক্রয় করার সময়। বিক্রেতা কি মনে করে বিক্রয় করেন?

(ক) তার ৫/৬% লাভ হয়েছে। প্রতি বিক্রয়ে এটাই তার লাভের টার্গেট হার ৫/৬%।

(খ) দীর্ঘদিন শেয়ারটা ধরে রেখেছেন, দর না বাড়তে দেখে অধৈর্য্য হয়ে বিক্রয় করেছেন।

(গ) জরুরী প্রয়োজনে টাকা এনে ২ মাসের জন্য বিনিয়োগ করেছেন। ৩ মাস হয়ে গেলে দর একই জায়গায় রয়ে গেছে তাই টাকার প্রয়োজনে বিক্রয় করে দিয়েছেন।

(ঘ) গত ৩/৪ দিন ধরে দর কমছে, আরো কমে যাবে সহজে বাড়বে না। তাই আরো লস বেশি হবে এর থেকে বাঁচার জন্য ভয়ে বিক্রয় করে দিয়েছেন।

(ঙ) টিপস পেয়েছে দর আর বাড়বে না। তাই বিক্রয় করেছে এবং আরেকটি শেয়ার ক্রয় করতে বলেছেন। পূর্বে তাদের টিপস সত্য হয়েছে তাই বিক্রি করে দিয়েছে।

(চ) হয়তো হিসাব কষে দেখেছেন এই শেয়ারটি ২টাকা লোকসানে বিক্রয় করে অন্য শেয়ার ক্রয় করলে লস উঠে বেশি লাভ হবে। এই ভেবে পোর্টফোলিও রিঅ্যাডজাষ্টমেন্ট/ব্যালেন্স করেছেন।

যেটা বলার চেষ্টা করেছি তা হলো একটি শেয়ার ক্রয় বিক্রয়ের কারণে বিভিন্ন পারসেপশন কাজ করে। শুধু লাভ হয়েছে বিক্রয় করে এমন ভাবা ঠিকনা।

মোহাম্মদ মহিউদ্দিন, এফসিএমএ

প্রাক্তন সভাপতি(১৯৯৫)আইসিএমএবি

ব্যবস্থাপনা পরিচালক,

আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেড।

ঢাকা স্টক একচেঞ্জ ট্রেক নং-১০৬,

চট্টগ্রাম স্টক একচেঞ্জ ট্রেক নং-০০৫,

লেখক: শেয়ার বাজার জিজ্ঞাসা

Analyst Forum